বাংলা স্টোরি ফেসবুক পেইজ কখনোই সেল করা হবে না। কোথাও কোনো এড দেখে পেইজ কিনতে গিয়ে স্ক্যামের স্বীকার হলে বাংলা স্টোরি কর্তৃপক্ষ দায়ী নয়।

যেকোনো প্রয়োজনে হোয়াটসঅ্যাপে মেসেজ দিন - +8801947368211

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য জার্মানির সেরা ৮ টি বিশ্ববিদ্যালয়

ja

জার্মান বিশ্ববিদ্যালয়গুলি বর্তমানে শিক্ষার্থীদের জন্য দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। জার্মানের বিশ্ববিদ্যালয় গুলোও এখন বিশ্বের বড় বড় বিদ্যালয়গুলোর সাথে প্রতিযোগিতায় বেশি এগিয়ে যাচ্ছে। আজকের পোস্টে আলোচনা করবো জার্মানের সেরা ৭ টি বিশ্ববিদ্যালয় নিয়ে, যেখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বেশ সুযোগ সুবিধাও রয়েছে। চলুন শুরু করা যাক।

১) টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ

জার্মানের সকল বিশ্ববিদ্যালয় থেকে এক নাম্বার অবস্থানে রয়েছে টেকনিক্যাল মিউনিখ ইউনিভার্সিটি, এ ইউনিভার্সিটিত্ব প্রায় ২০ হাজার ৮৯৪ জন আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে যা প্রায় শিক্ষার্থীদের মধ্যে ৩৯ শতাংশ। এ বিদ্যালয়ে কোর্স অনুযায়ী ২ হাজার ইউরো থেকে ৬ হাজার ইউরোর মধ্যে টিউশন ফি হতে পারে। এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের এপ্রভালের হার ৮ শতাংশ। মাষ্টারস প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য আপনার মিনিমাম জিপিএ থাকা লাগবে ৩.৬ ( ৯১% অথবার তার ও বেশি)

২) লুডভিগ-ম্যাক্সিমিলিয়ানস-ইউনিভার্সিটি মিউনিখ (LMU)

লুডভিগ-ম্যাক্সিমিলিয়ানস-ইউনিভার্সিটি মিউনিখ হল জার্মানির ষষ্ঠ প্রাচীনতম বিশ্ববিদ্যালয়, ১৪৭২ সালে প্রতিষ্ঠিত। এটি জার্মানি এবং ইউরোপের সবচেয়ে প্রাচীন এবং মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এ বিশ্ববিদ্যালয়টি তে প্রায় ১৫% আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে। এ বিশ্ববিদ্যালয়টি তে সবচেয়ে কম খরচে শিক্ষার্থীরা পড়াশোনা করার সুযোগ পেয়ে থাকেন। এখানে টিউশন ফি সম্পূর্ণ ফ্রি শুধুমাত্র বছরে ৩০০ ইউরো সেমিস্টার ফি দিতে হয়। এ বিশ্ববিদ্যালয় মাস্টার প্রোগ্রামে ভর্তি হতে হলে মিনিমাম জিপিএ ৩.৬ থাকতে হবে (৯১% বা তার চেয়েও বেশি) ।

৩) হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়

কিউএস এর মতে হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় জার্মানির শীর্ষ দশটি বিশ্ববিদ্যালয়ের একটি। রিসার্চ এর জন্য এটি জার্মানির একটি সেরা বিশ্ববিদ্যালয়। হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় জার্মানির প্রাচীনতম বিশ্ববিদ্যালয়ের গুলোর মধ্যে একটি এবং জনপ্রিয় বিশ্ববিদ্যালয়। হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি প্রতি সেমিস্টারের জন্য ১৫০০ ইউরো করে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের এ বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হলে কোন প্রকার আইএলটিএস এর প্রয়োজন হয় না। হাইডেলবার্গ উনিভার্সিটিতে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ১৮.৬%। এখানে আপনি মাস্টার প্রোগ্রামে অংশগ্রহণ করতে হলে আপনার মিনিমাম জিপিএ ৫৫% উপর থাকতে হবে।

৪) ফ্রি ইউনিভার্সিটি অব বার্লিন

২০২৪ সালের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি হলো ফ্রি ইউনিভার্সিটি অফ বার্লিন। এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ৩২ হাজারেরও বেশি এবং এখানে প্রায় ১৫০ টিরও বেশি প্রোগ্রাম রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের পাঁচ জন এখন পর্যন্ত নোবেল শান্তি পুরষ্কার পেয়েছেন। এ বিশ্ববিদ্যালয় টিটি আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২০ শতাংশ। এ বিশ্ববিদ্যালয় আপনাকে মাস্টার প্রোগ্রাম করার জন্য বা ভর্তি হওয়ার জন্য মিনিমাম জিপিএ ৮৩ থেকে ৮৬% থাকতে হবে।

৫) আরডব্লিউটিএইচ আচেন ইউনিভার্সিটি

জার্মান এর পশ্চিমাংশে আচেন শহরে অবস্থিত এ বিশ্ববিদ্যালয়। ১৩৮ টি দেশের ১৪ হাজার ১৫০ জনেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে। ইঞ্জিনিয়ারিং রিসার্চের জন্য জার্মানির সেরা বিশ্ববিদ্যালয় গুলার মধ্যে আচেন বিশ্ববিদ্যালয় একটি। এ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কোন প্রকার টিউশন কি নেই। আইআইটি মাদ্রাজ থেকে ইন্ডিয়ান শিক্ষার্থীদের জন্য ৭৫০০ এর পর্যন্ত স্কলারশিপ প্রধান করে থাকে এ বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়টিতে মাস্টার প্রোগ্রামে ভর্তি হতে হলে আপনার মিনিমাম জিপিএ ২.৫% হতে হবে।

৬) কার্লসরুহে ইনস্টিটিউট অফ টেকনোলজি।

কিউএস এর মতে এবং গ্লোবাল ব্যাংকিং অনুযায়ী কার্লসরুহে ইনস্টিটিউট অফ টেকনোলজি জার্মানি সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিয়েছে। এ বিশ্ববিদ্যালয় বর্তমানে ৫ হাজাত ৩০০ জনের মতো আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ জার্মান ভাষায়। অল্প কিছু সংখ্যক কোর্স ইংরেজি ভাষায় রয়েছে। এ বিশ্ববিদ্যালয়টিতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাসে থাকার ব্যবস্থা রয়েছে। এ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ২০% এবং এখানে প্রতি সেমিস্টারের জন্য আপনাকে টিউশন ফি গুনতে হবে ১৫০০ ইউরো। এখানে মাস্টার প্রোগ্রামে পড়তে হলে আপনাকে মিনিমাম জিপি ৩% উপর থাকতে হবে।

৭) হামবোল্ট ইউনিভার্সিটি অফ বার্লিন

১৮১০ সালের নির্মিত হামবোল্ট ইউনিভার্সিটি অফ বার্লিন, এটি জার্মানি পুরাতন এগুলোর মধ্যে একটি। হামবোল্ট বিশ্ববিদ্যালয় একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। আলবার্ট আইনস্টাইন সহ এই বিশ্ববিদ্যালয় থেকে এখন পর্যন্ত ৫৫ জন নোবেল বিজয়ী হয়েছেন। বার্লিন এর হামবোল্ট ইউনিভার্সিটি আর্টস এবং হিউম্যানিটিস কোর্সের জন্য বিশ্বব্যাপী অনেক খ্যাতি রয়েছে। হামবোল্ট বিশ্ববিদ্যালয় বর্তমানে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২২৩ জন এবং এ বিশ্ববিদ্যালয় কোন প্রকার টিউশন ফি নেই।

৮) টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ বার্লিন

জার্মানির রাজধানী বার্লিনে অবস্থিত টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ বার্লি। এ বিশ্ববিদ্যালয়ের টেকনিক্যাল প্রকোশৌলিদের জন্য এটি জার্মানের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের কিছু বিখ্যাত প্রোগ্রাম হচ্ছে “মেকানিকাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ট্রান্সপোর্টস সিস্টেম, ম্যাথমেটিক্স এন্ড ন্যাচারাল সাইন্স এবং হিউম্যানিটিজ এন্ড প্রসেস সাইন্স। এ বিশ্ববিদ্যালয় কোন প্রকার টিউশন ফি নেই। এ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক এর সংখ্যা প্রায় ১৬ শতাংশ।

শেষ কথা
উপরে জার্মানির সেরা ছয়টি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা এবং ভর্তির হার নিয়ে আলোচনা করা হয়েছে। এবং কোন বিশ্ববিদ্যালয়ে মাস্টার প্রোগ্রামে ভর্তি হতে হলে কত শতাংস জিপিএ প্রয়োজন তাও উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে উল্লেখ করা হয়েছে কোন ইউনিভার্সিটিতে টিউশন ফি কত। আশা করি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উপরোক্ত আর্টিকেলটি কাজে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *